ছাতা
- মৃণাল কানতি দাস - সওদাপাতি ২৮-০৪-২০২৪

হঠাৎ করে বৃষ্টি এসে ভিজিয়ে গেল মাথা
শিক্ষা হলো কালকে থেকে সঙ্গে নেব ছাতা
ছাতা নেব যাতা খেয়ে ছাতা নেব ভয়ে
ছাতার মাথা এখন দেখি যাচ্ছে খালি নুয়ে
নুয়ে গেল কি অজুহাত, নুয়ে গেল ক্যান ?
বিপদ পড়লে সব নানারাই দেখায় তাদের ঠ্যাং
ঠ্যাং দেখাবে ভ্যাং দেখাবে এমন ছিল জানা
তাইতো কাউকে ছাতার মাথায়, তুলতে গুরুর মানা

আদর্শ অার নীতির পথে,যে চলে সে রয়
মরবে তারা যারা কেবল নয়কে করে ছয়
এই জগতে চলার পথে বৃষ্টি যখন আসে
ছাতার কোন নাম নেবেনা ভাসলে যাবে ভেসে
ভাসাই ভালো ভেজাই ভালো, চামচাকে দেই লাথি
আমার মাথায় বৃষ্টি পড়ুক,চাইনা তোমার ছাতি
ছাতা দিয়ে মাথা কেনার নকশা যারা আকো
চতুর তুমি আমার থেকে দূরেই সরে থাকো
ছাতা ছাড়া সারা জীবন চলতে পারে যারা
তারাই আমার রোল মডেল,আমার গুরু তারা

ঝড়,তুফান,বৃষ্টি,খরা এসব কেবল ভয়
টিকে থাকে তারাই যারা সে ভয় করে জয়।

মন্তব্য যোগ করুন

কবিতাটির উপর আপনার মন্তব্য জানাতে লগইন করুন।

মন্তব্যসমূহ

এখানে এপর্যন্ত 0টি মন্তব্য এসেছে।